ফেসবুক মেসেঞ্জারে নতুনত!

0
18

ফেসবুক মেসেঞ্জারে আপনাকে পাঠানো মেসেজটি আপনি পড়েছেন অথচ মেসেজ প্রেরক তা জানবে না, এমন ব্যবস্থা ফেসবুক কর্তৃপক্ষ রাখেনি।

ফলে ফেসবুকে পাঠানো মেসেজটি আপনি পড়লে, তা প্রেরকের কাছে ‘সিন’ মার্ক হয়ে থাকে। আর এতে প্রেরক সহজেই বুঝতে পারে যে আপনি তার পাঠানো মেসেজটি পড়েছেন। এমনকি মেসেজটি কোন সময়ে পড়েছেন, সেটাও দেখানো হয়। ফেসবুকের এ সুবিধাটি অনেকেরই পছন্দ নয়। বিশেষ করে তখন, যখন আসলেই কিছু বলার থাকে না।

তবে চাইলে ফেসবুকের এ পদ্ধতিটিকে আপনি এড়াতে পারেন। মানে, কোনো মেসেজ আপনি পড়ার পরও প্রেরক আর জানবে না যে, আপনি তার মেসেজটি পড়েছেন! গোপনেই আপনি মেসেজটি পড়ে ফেলতে পারবেন। এ ক্ষেত্রে কয়েকটি উপায় রয়েছে।

নোটিফিকেশন থেকে মেসেজ পড়া

আপনি যদি মেসেঞ্জারে নোটিফিকেশন অপশনটি বন্ধ করে রাখেন, তাহলে তা চালু করে ফেলুন। এর ফলে যখন আপনি ফোন আনলক করবেন, তখন কারও মেসেজের নোটিফিকেশন পাবেন এবং নোটিফিকেশন থেকেই মেসেজটি পড়ে নিতে পারবেন। তবে নোটিফিকেশন থেকে মেসেজটি ওপেন করতে যাবেন না, তাহলে স্বয়ংক্রিয়ভাবে আপনি মেসেঞ্জারে চলে যাবেন এবং মেসেজটি ‘সিন’ হয়ে যাবে। নোটিফিকেশন পদ্ধতিটির বড় একটি অসুবিধা হচ্ছে, নোটিফিকেশনে শব্দের সীমাবদ্ধতা যেহেতু থাকে, তাই বেশি শব্দের মেসেজ পড়া যাবে না।

ফ্লাইট মোড থেকে মেসেজ পড়া

গোপনে মেসেজ পড়ার আরেকটি বুদ্ধিদীপ্ত পদ্ধতি হলো, ফ্লাইট মোডে ফোনকে নিয়ে এরপর মেসেজ দেখা। ফোন ফ্লাইট মোডে রেখে মেসেঞ্জারে প্রবেশ করে মেসেজ দেখে নিন। এর ফলে মেসেজ আর সিন দেখাবে না। তবে দেখা শেষে মেসেঞ্জার থেকে বেরিয়ে আসুন এমনকি ‘রিসেন্টলি ইউজড’ মেন্যু থেকেও মেসেঞ্জার মুছে ফেলুন, অন্যথায় কৌশলটি ব্যর্থ হবে।